1. admin@dailysunrisebangla.com : admin :
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১২:২৩ অপরাহ্ন
শিরোনাম :
অসুস্থ সাংবাদিকের পাশে ধামরাই থানার ওসি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার করোনা প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু স্থগিত সিনিয়র স্টাফ নার্সের মৌখিক পরীক্ষার সূচি প্রকাশ অলিম্পিকের দ্রুততম মানব হয়েছেন ইতালির অ্যাথলেট লেমন্ত মার্সেল জ্যাকবস দুই মডেলের বাসায় অভিযানে মদ,সিসা,ইয়াবা সহ বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে অসুস্থ সাংবাদিক মোঃ রেজাউল করিম কে সহায়তার হাত বাড়িয়ে দিয়ে পাশে গিয়ে দাঁড়ালেন ধামরাই থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আতিকুর রহমান জাতীয় পরিচয়পত্র না থাকলেও বিশেষ ব্যবস্থায় দেয়া হবে বয়স্কদের টিকা ধামরাইয়ে টাকা না দেওয়ায় বাড়ি থেকে তুলে নিয়ে রাতভর নির্যাতন খুলনার চার হাসপাতালে আরও ১৬ জনের মৃত্যু আজ বিশ্ব বাঘ দিবস

চীনা নভোযান মঙ্গলে নামবে ৭ মিনিটে

সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৪ মে, ২০২১
  • ৫৪ বার পঠিত

তৃতীয় দেশ হিসেবে মঙ্গলের লাল মাটি স্পর্শের অপেক্ষায় আছে চীনা নভোযান ‘তিয়ানওয়েন-১’। আগামীকাল শনিবার ভোরে সেটি মঙ্গলে অবতরণের চেষ্টা চালাবে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।
সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলে অবতরণের জন্য গত বছরের জুলাইয়ে তিয়ানওয়েন-১ অভিযান শুরু করে চীন। নভোযানটির তিনটি অংশ। ‘অরবিটার’ অংশটি মঙ্গলের কক্ষপথে পৌঁছে দেবে। এখন সেটি মঙ্গলের চারদিকে পরিভ্রমণ করছে। বাকি দুটির একটি ল্যান্ডার, মঙ্গলপৃষ্ঠে অবতরণে কাজে লাগানো হবে। অপরটি রোভার, এ অংশটিই চরে বেড়াবে মঙ্গলের পাথুরে লাল মাটিতে।
মঙ্গলে অবতরণ সহজ কাজ নয়। এখন পর্যন্ত পরিচালিত অভিযানগুলোর কেবল অর্ধেক সফল হয়েছে। গ্রহটিতে চীনের এটিই প্রথম অভিযান। ১৯৭৩ সালের পর থেকে নাসা ছাড়া আর কোনো মহাকাশ সংস্থা মঙ্গলে অবতরণে সফল হয়নি।
নভোযানটি মঙ্গলের বায়ুমণ্ডলে কখন প্রবেশ করবে কিংবা কখন অবতরণ শুরু হবে, সেসব ব্যাপারে চীন অনেকটাই নিশ্চুপ। তবে বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বাংলাদেশ সময় আগামীকাল শনিবার ভোর ৫টা ১১ মিনিটে অবতরণের প্রক্রিয়া শুরুর কথা বলা হয়েছে। ল্যান্ডার আর রোভার এখন অরবিটারের ভেতর নিরাপত্তাবেষ্টনীতে আবদ্ধ আছে। অরবিটার থেকে মুক্ত হয়ে সেটি এগিয়ে যাবে মঙ্গলের পৃষ্ঠের দিকে।
মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশের সঙ্গে সঙ্গে শুরু হবে ‘সেভেন মিনিটস অব টেরর’। বায়ুমণ্ডলে প্রবেশের পর থেকে ভূমি স্পর্শ করতে কমবেশি সাত মিনিটের মতো লাগে। এই সময়টুকু অত্যন্ত গুরুত্বপূর্ণ। অভিযান পরিচালনাকারীরা আতঙ্কে তটস্থ হয়ে থাকেন। সে সময় রোভারসহ ল্যান্ডারটি থাকবে হিট শিল্ডের ভেতর। একপর্যায়ে হিট শিল্ড খুলে পড়বে, পতনের গতি কমাতে বেরিয়ে আসবে প্যারাসুট।

গত ফেব্রুয়ারিতে মঙ্গলে অবতরণ করে নাসার পারসিভারেন্স রোভার। সেবার ল্যান্ডার থেকে বিশেষায়িত ক্রেনের সাহায্যে অবতরণ করে রোভারটি। তবে জুরোংয়ের বেলায় ল্যান্ডারই অবতরণের সব কাজ করবে। অবতরণ সফল হলে ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে রোভার, শুরু হবে মঙ্গল অভিযান। দিকনির্দেশনার জন্য এতে থাকছে গুচ্ছের ক্যামেরা এবং লাইডার সেন্সর।
জুরোং অবতরণ করবে মঙ্গলের ‘ইউটোপিয়া প্ল্যানিশিয়া’ নামের অঞ্চলে। ১৯৭৬ সালে এ অঞ্চলেই অবতরণ করে নাসার ‘ভাইকিং ২’ ল্যান্ডার। সেবার তো মঙ্গলে জীবনের অস্তিত্ব খুঁজে পাওয়ার দাবি করেছিলেন কিছু বিজ্ঞানী।
চীনের পরিকল্পনা হলো, মঙ্গলে ৯০ সোল থাকবে জুরোং। সোল হলো মঙ্গল গ্রহের দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD