1. admin@dailysunrisebangla.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৭ পূর্বাহ্ন

আজ সুপারমুন ও পূর্ণ চন্দ্রগ্রহণ

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৬ মে, ২০২১
  • ৩৪৬ বার পঠিত

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে বুধবার (২৬ মার্চ)। একই সময় আরও একটি দুর্লভ মহাজাগতিক দৃশ্য সংঘটিত হতে চলছে আজ। পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসায় একইসঙ্গে সর্ববৃহৎ পূর্ণচন্দ্র বা সুপারমুন দেখা যাবে। ২০১৯ সালের জানুয়ারি মাসের পর চলতি বছরই প্রথম সুপারমুন ও পূর্ণ চন্দ্রগ্রহণ একসঙ্গে হবে।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, বুধভার পূর্ণগ্রাস গ্রহণ প্রায় ১৪ মিনিট দেখা যাবে। এটি দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকা অ্যান্টার্কটিকা থেকে দেখা যাবে। ভারতীয় সময় অনুযায়ী এই চন্দ্রগ্রহণ দুপুর ২টা ১৭ মিনিটে শুরু হবে এবং সন্ধ্যা ৭: ১৯ পর্যন্ত থাকবে।

নাসা জানিয়েছে, আজ চাঁদ পৃথিবীর নিকটতম বিন্দুতে অবস্থান করায় তাকে স্বাভাবিকের তুলনায় অনেকটাই বড় দেখাবে। এমন চাঁদকেই সুপারমুন বলা হয়। একইসঙ্গে সূর্য, চাঁদ ও পৃথিবী ঘুরতে ঘুরতে এমন অবস্থানে এসে উপস্থিত হবে যে পৃথিবীর ছায়া চাঁদকে সম্পূর্ণভাবে ঢেকে দেবে। এর ফলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। ওই সময় চাঁদকে দেখলে মনে হবে, একটা কালচে লাল রঙের আভা যেন তাকে ঘিরে আছে। সেই সুবাদে আজ দেখা মিলবে ব্লাড মুনেরও।

আবহাওয়া দপ্তর থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আকাশ পরিষ্কার থাকলে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত চন্দ্রগ্রহণ দেখা যাবে। ঢাকায় সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে শুরু হয়ে গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৭টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD