1. admin@dailysunrisebangla.com : admin :
বুধবার, ১৮ মে ২০২২, ১১:১৬ অপরাহ্ন
শিরোনাম :
ঢাকা রেঞ্জের সেরা পুলিশ সুপার নির্বাচিত হলেন গোলাম আজাদ খান ধামরাইয়ে সূতিপাড়া ইউপি নির্বাচনে নৌকার বিদ্রোহী প্রার্থীসহ ৯জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র দাখিল আ’লীগ নেতাকে ঝাড়ু দিয়ে পেটালেন পৌর কাউন্সিলর মহিলা ইউপি সদস্য কতৃক সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ঠাকুরগাঁওয়ে নির্মানাধীন ভবন থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ২৭ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার চলতি ঈদে মোট চারটি সিনেমা রিলিজ হয়েছে স্ত্রীসহ দুই কন্যাকে জবাই করে হত্যা করলো ঋণের চাপে মানসিক বিকারগ্রস্থ স্বামী নিউরন নার্সিং ছাত্রছাত্রীদের বিদায় সংবর্ধনা ঠাকুরগাঁওয়ে জিংক ধানের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত ধামরাই উপজেলার সূতিপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন রেজাউল করিম রাজা

সাটুরিয়ায় হার্ভেস্টার মেশিনম্যানদের বিরুদ্ধে ধান মাড়াইয়ে ডিসিমেল প্রতি অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

মানিকগঞ্জ প্রতিনিধি
  • আপডেট সময় : শুক্রবার, ১৮ জুন, ২০২১
  • ২০৬ বার পঠিত

সাটুরিয়ায় হার্ভেস্টার মেশিনম্যানদের বিরুদ্ধে ধান মাড়াইয়ে ডিসিমেল প্রতি অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ অতি সাম্প্রতিককালে মানিকগঞ্জে কৃষকদের মাঝে ভর্তুকিতে ধান কাটার জন্যে হার্ভেস্টার মেশিন বিতরণ করছেন সদাশয় কৃষকবান্ধব সরকার। মেশিনটি কৃষকদের জন্যে যেমন আশীর্বাদ স্বরপ তেমনি উপকারও হচ্ছে বটে।

এ মেশিনের সাহায্যে অল্প সময়ের মধ্যে চকের সকল ধান কাটা শেষ করা যায়। ধান কাটার ভরা মৌসুমে শ্রমিকদের দৈনিক
মুজুরি থাকে আকাশচুম্বী অর্থাৎ ৯০০-১০০০ টাকা ও শ্রমিকও থাকে অপ্রতুল। যা নাকি কৃষকদের খুবই কষ্টের ব্যাপার। সেই লক্ষে তাই কৃষকবান্ধব সদাশয় সরকার যটপট কৃষকদের ক্ষেতের ধান মারাই/কাটার জন্যে বিদেশ হতে উন্নত প্রযুক্তির তৈরীর মেশিন খরিদ করে এনে কৃষকদের মাঝে মোটা অংকের টাকা ভর্তকি দিয়ে বিক্রয় করেছন শর্ত সাপেক্ষে।

কৃষি কর্মকর্তা তাতে ধান কাটার খরচ বাবদ মেশিনম্যানকে ডিসিমেল প্রতি ৬০ টাকা নির্ধারিত করে দিলেও সিংহভাগ মেশিনম্যান তা না মেনে তারা তাদের ইচ্ছামত ডিসিমেল প্রতি ৯০ হতে ১০০ টাকা কৃষকদের কাছ থেকে জোড়পূর্বক আদায় করছে মর্মে সাটুরিয়ার ফুকুরহাটি ইউপির মেশিনম্যান আঃ মান্নানসহ আরো একাধিক মেশিনম্যানের বিরুদ্ধে কৃষকদের বিস্তর অভিযোগ উঠেছে। এ বিষয়ে সাটুরিয়ার কৃষি কর্মকর্তা মোঃ খলিলুর রহমানের নিকট জানতে চাইলে তিনি এর সত্যতা স্বীকার করেন এবং

বলেন যে, মেশিনম্যানেরা কৃষকদের কাছ থেকে ধান মাড়ায়ে ডিসিমেল প্রতি যে অতিরিক্ত টাকা আদায় করেছে তার সত্যতার প্রমান পাওয়া গেছে। তাদেরকে ডেকে এনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আগেই অতিরিক্ত আদায়ের টাকা কৃষকদেরকে যটপট ফেতর দেওয়ার জন্যে জোড় তাগিদ দিয়েছেন বলে তিনি  সানরাইজ বাংলা কে জানান।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD