1. admin@dailysunrisebangla.com : admin :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:২৫ পূর্বাহ্ন

কোরবানির ষাঁড় গরুটির দাম ১৪ লক্ষ টাকা

মোঃ আব্দুর রউফ,ধামরাই(ঢাকা)প্রতিনিধি
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ১০৯ বার পঠিত

কোরবানির ঈদকে সামনে রেখে ঢাকার ধামরাইয়ে কুল্লা ইউনিয়নের আড়ালিয়া গ্রামে এক টন ওজনের কালো মানিককে দেখতে আসা জনতার ভিড় লাগে প্রতিদিন গরুর মালিক হরিপদ সরকারের বাড়ীতে।কালো মানিক(কোরবানির ষাঁড় গরু)ঈদুল আযহার কোরবানির জন্য তৈরি করা হয়েছে। খামারি হরিপদ সরকার শখের বশে গরুটির নাম দিয়েছে কালো মানিক।

ধামরাই উপজেলার প্রত্যন্ত আঞ্চলের কৃষক হরিপদ সরকার স্বাস্থ্য সম্মতভাবে এই ষাঁড়টি পালন করেছেন। গরু প্রতিপাল কৃষক হরিপদ সরকারের  একটি নেশা। বর্তমানে নিজ বাড়ীতে রেখে স্বাস্থ্যবিধি মেনে বিক্রির জন্য প্রস্তুত রাখা হয়েছে। সরেজমিনে গিয়ে জানাগেছে,কুল্লা ইউনিয়নের আড়ালিয়া গ্রামে কৃষক সৌখিন খামারী হরিপদ সরকার গত চার বছর আগে তার বাড়ীর একটি অস্ট্রেলিয়া ফ্রিজিয়ান জাতের গাভী থেকে ষাঁড় গরুটি জন্ম হয়েছিল। গত ৪টি বছর যাবত তার নিজের মত করে কালো মানিককে লালন পালন করেছেন। এখন তার বয়স ৪ বছর। গায়ের রং কালো বলে এর নাম দিয়েছে কালো মানিক।ষাঁড়টি বর্তমানে ৪টি দাঁত উঠেছে।এর উচ্চতা ৫ফিট ২ইঞ্চি এবং লম্বা প্রায় ৯ ফিট। ষাঁড়টির ওজন ধরা হয়েছে এক হাজার ৮০ কেজি বা ২৭মণ।এর দাম চাওয়া হচ্ছে ১২-১৪লক্ষ টাকা।

কৃষক হরিপদ সরকার জানান কালো মানিক আমিও আমার স্ত্রী দেখভাল করে থাকি। তবে কৃষিকাজের জন্য বেশিরভাগ সময় আমাকে বাহিরে থাকতে হয়, তাই আমার স্ত্রী তাকে দেখা শুনা করে।  মানিক সম্পুর্ণ দেশীয় খাবার খায়। প্রতিদিন কালো মানিকের খাবার লাগে ৫-৬শত টাকার।  সে আপেল, কলা, মাল্টা থেকে শুরু করে গমের ভুষি, ছোলা, কুড়া,মিষ্টি কুমরা ও খোদের ভাত পছন্দ করে। এছাড়া কাচা ঘাস তো আছেই।  তাকে প্রতিদিন চার বার খাবার খায়ানো হয়।কালো মানিক(ষাঁড়)সব সময় পরিস্কার পরিছন্ন জায়গায় রাখা হয়।সব সময়ে তার সেবা যত্ন করায় কালো মানিক এর কোন রোগ বালায় নেই ।তাই বিধিনিষেধ এর মধ্যে থেকে  কৌতুহল জনতা দুর থেকে তাকে দেখে।

২৭মণ ওজনের এ গরুটির দাম উঠেছে ৫লাখ টাকা।তবে খামাররি প্রত্যাশা বেশি।এখন কালো মানিক কি পারবে খামারি হরিপদ সরকারের প্রত্যাশা পূরণ করতে! করোনাকালে হাট বাজারে গিয়ে ষাঁড়টি বিক্রি না করে স্বাস্থ্যবিধি মেনে নিজ বাড়ীতে থেকে সুলভ মুল্যে বিক্রি করতে চান। হরিপদের ছেলে বলেন ষাড়টির ক্রেতা আকৃষ্ট করার জন্য বিভিন্ন ভাবে সামজিক যোগাযোগ ম্যধমে (ফেসবুকে) ইউটিউবে প্রচারের ব্যাবস্থা করা  হয়েছে। আগ্রহী ক্রেতাগণ মোবাইল ফোনের মাধ্যমে বিস্তারিত জানতে পারবেন ( মোবাইল নং-০১৮২৮৬৯৬০৩৮) । এই ব্যাপারে ধামরাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ সাইদুর রহমান বলেন, কালো মানিক ষাঁড় গরুটি অস্ট্রেলিয়া ফ্রিজিয়ান জাতের।এর মাংস বেশ সুস্বাদু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD