1. admin@dailysunrisebangla.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৯ পূর্বাহ্ন

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ২০৫ বার পঠিত

পদার্থ বিদ্যায় চলতি বছরে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের সিউকুরো মানাবো, জার্মানির ক্লস হ্যাজেলমেন এবং ইতালির জর্জিও পারিসিকে এ পুরস্কারে ভূষিত করেছে নোবেল কমিটি। রয়েল সুইডিশ একাডেমি পদার্থবিজ্ঞানে এ বছরের নোবেলজয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ায় যুগান্তকারী অবদান রাখার জন্য’ তারা এ পুরস্কার লাভ করেন। নোবেলজয়ী সিউকুরো মানাবো আবহাওয়াবিদ, ক্লস হ্যাজেলমেন সমুদ্রবিজ্ঞানী ও জর্জিও পারিসি পদার্থবিদ। এ বছরে পুরস্কারের অর্ধেক দেওয়া হয়েছে সিউকুরো মানাবো এবং ক্লস হ্যাজেলমেন। তারা বৈশ্বিক জলবায়ুর ভৌত মডেলিং, পরিবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বিশ্ব উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার জন্য পুরস্কার পেলেন।

পারমাণবিক থেকে গ্রহ স্কেলে ভৌত ব্যবস্থায় ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে, তা আবিষ্কারের জন্য পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি। মহাকাশ নিয়ে গবেষণা ও পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য গত বছরও যৌথভাবে নোবেল জিতেন তিন বিজ্ঞানী। তারা হলেন, জেমস পিবলস, মিশেল মেয়র ও দিদিরি কোয়েলজ।

এর আগে সোমবার (৪ অক্টোবর) চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার দেওয়া হয় যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডাম পাটাপুটানকে। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তারা এ পুরস্কার লাভ করেন।নোবেল পুরস্কারের আর্থিক মূল্য প্রায় ১১ লাখ মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD