1. admin@dailysunrisebangla.com : admin :
শুক্রবার, ২০ মে ২০২২, ০৭:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
একশ বছর বয়সী বৃদ্ধার রহস্যজনক লাশ উদ্ধার পুকুর থেকে স্কুল ছাত্রের ভাসমান লাশ উদ্ধার ধামরাইয়ে ইজিবাইক-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত-১,আহত ৩ ৯ নং সুতিপাড়া ইউপি নির্বাচনে আলোচনার শীর্ষে স্বতন্ত্র প্রার্থী মোঃ রমিজুর রহমান চৌধুরী রুমা মানিকগঞ্জ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির নয়া কমিটি ঢাকা রেঞ্জের সেরা পুলিশ সুপার নির্বাচিত হলেন গোলাম আজাদ খান ধামরাইয়ে সূতিপাড়া ইউপি নির্বাচনে নৌকার বিদ্রোহী প্রার্থীসহ ৯জন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র দাখিল আ’লীগ নেতাকে ঝাড়ু দিয়ে পেটালেন পৌর কাউন্সিলর মহিলা ইউপি সদস্য কতৃক সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ঠাকুরগাঁওয়ে নির্মানাধীন ভবন থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ২৭ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার

ইউপি নির্বাচন ঘিরে সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ায় নির্বাচন কমিশন বিব্রত ও উদ্বিগ্ন

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ১০১ বার পঠিত

ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন ঘিরে সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ায় নির্বাচন কমিশন বিব্রত ও উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনারদের সঙ্গে আলাপ আলোচনা করে মাঠপর্যায়ে দিকনির্দেশনা দেবে ইসি।
আজ(২ নভেম্বর) মঙ্গলবার বিকেলে রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিইসি কে এম নূরুল হুদা।
নির্বাচনের ব্যাপারে মাঠপর্যায়ে কী ধরনের নির্দেশনা দেওয়া দরকার, সেটি নিয়ে তাঁরা চিন্তাভাবনা করছেন। আগামীকাল বুধবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে তাঁরা বিস্তারিত আলোচনা করবেন।
রাজনৈতিক দল, ভোটার ও প্রার্থীর সম্মিলিত প্রচেষ্টায় নির্বাচন সুষ্ঠু হয়। মাঠপর্যায়ে সহনশীলতা না থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, প্রতিযোগিতামূলক হবে, কিন্তু প্রতিহিংসামূলক হবে না। সবার প্রচেষ্টার মাধ্যমে সহিংসতা নিয়ন্ত্রণ করতে হবে
সিইসি বলেন, অভিযোগ পেলেই ইসি ব্যবস্থা নেয়। অন দ্য স্পট যতগুলো ফৌজদারি ঘটনা ঘটে, সেগুলোর বিষয়ে প্রস্তুতি থাকে না। যে কারণে প্রশাসন আগ থেকে তা জানতে পারে না। ফৌজদারি যেসব ঘটনা ঘটে, সেগুলো সেই ফৌজদারি আইনে নির্ধারিত হবে। এ বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া আছে।
রাজনৈতিক দলের ভূমিকা প্রসঙ্গে সিইসি বলেন, এসব বিষয়ে রাজনৈতিক দলগুলোর সক্রিয় ভূমিকা থাকা দরকার। নির্বাচনের বিষয়টি শুধু নির্বাচন কমিশনের না, এটা সবারই। ইসি তার ব্যবস্থাপনায় থাকে শুধু। সুতরাং তারা আরও ‘প্রো–অ্যাকটিভ’ হলে এগুলো কমে আসবে। এখন রাজনৈতিক দলের যে ভূমিকা, তা তারা পজেটিভ দেখছেন না।
শরিয়তপুরে কয়েকজন প্রার্থীর স্বাক্ষর জাল করে প্রার্থীতা প্রত্যাহার করার অভিযোগের বিষয়ে সিইসি বলেন, এই বিষয়ে কমিশনের একজন যুগ্ম সচিবকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পেলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।
এ সময় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, মাঠপর্যায়ে এ বিষয়গুলো মূলত নিয়ন্ত্রণ করেন পুলিশ, প্রশাসন ও নির্বাচন কমিশনের মাঠপর্যায়ের কর্মকর্তারা। ইসি তাঁদের উদ্দেশে বার্তা দিতে চায়, এ ধরনের ঘটনা ঘটলে এর দায় তাঁদের ওপরেই বর্তাবে। তাঁদেরও জবাবদিহির আওতায় আনা হবে। রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারদের শান্ত থাকার আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD