1. admin@dailysunrisebangla.com : admin :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:০২ অপরাহ্ন

ওমিক্রন সংক্রমণ ধরা পড়ার পর ১২টি দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ভারত

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ১৪৮ বার পঠিত

বিশ্বের কয়েকটি দেশে ওমিক্রন সংক্রমণ ধরা পড়ার পর ১২টি দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ভারত। এই তালিকায় রয়েছে বাংলাদেশও। তালিকাভুক্ত দেশগুলো থেকে ভারতে যাওয়া বা এসব দেশে ট্রানজিটে অবস্থান করা ভ্রমণকারীদের জন্য আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

পরীক্ষার ফল নেগেটিভ আসার পরই ভ্রমণকারীরা বিমানবন্দর ছাড়তে পারবেন। অন্য কোনো কানেক্টিং ফ্লাইট ধরার আগেও পরীক্ষার ফল নেগেটিভ হতে হবে বলে জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বাংলাদেশের পাশাপাশি এই তালিকায় রয়েছে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউ জিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরাইল।

এ সব দেশ থেকে ভ্রমণে আসা কেউ করোনা পজিটিভ শনাক্ত হলে ভারত সরকার নির্ধারিত জায়গায় আইসোলেশনে নিয়ে যাওয়া হবে এবং নেগেটিভ শনাক্ত না হওয়া পর্যন্ত তাদের সেখানেই থাকতে হবে। বাংলাদেশে ওমিক্রন শনাক্ত না হলেও ঝুঁকিপূর্ণ তালিকায় রেখেছে দেশটি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, কোভিডের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রাণালয়।

ভ্রমণকারীদের ভ্রমণে আসার আগের ১৪ দিনের ভ্রমণ ইতিহাস সম্পর্কেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

গেল বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় ওমিক্রন ভ্যারিয়েন্ট। এরপর অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বোতসোয়ানা, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড ছাড়াও অনেক দেশে শনাক্ত হচ্ছে।

এদিকে এরপর রোববার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে আসা এক যাত্রীর শরীরে করোনার ভাইরাস শনাক্ত করা হয়। তিনি ওমিক্রনে আক্রান্ত কিনা তা এখনও নিশ্চিত নয়। / ভিওএবাংলা, হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD