1. admin@dailysunrisebangla.com : admin :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
পল্লী উন্নয়নকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি-প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামরাইয়ে অবৈধ ৯টি করাত কলের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন ১১ লাখ মানুষের শহরে লকডাউন দিয়েছে চীন দেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৪০ জনের করোনা শনাক্ত হয়েছে সেনাবাহিনীর ব্যবস্থাপনায় গবাদি পশু হাঁস- মুরগীর ফ্রি চিকিৎসা ক্যাম্প সাভারের ১১ ইউপির নয়টিতে নৌকার জয়,২টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী কাজী হায়াৎকে আবারও নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষীকিতে আনন্দ মিছিল ধামরাইয়ে লোকালয়ে ছাগল খেতে এসে জনতার হাতে বাঘ আটক ধামরাইয়ে এমপির অর্থায়নে স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে শীত বস্ত্র বিতরণ

নতুন আইফোন১৩ এসই আসছে মার্চের মধ্যেই

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
  • ৫৬ বার পঠিত

চলতি বছর আইফান১৩ এর বিভিন্ন ভার্সন লঞ্চ করে অ্যাপল। তবে, চিপ সংকটে হানা দিয়েছে আইফোনের এবারের উৎপাদনে। সম্প্রতি, অ্যাপলের প্রধান টিম কুক বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার কারখানাগুলোতে কোভিডের কারণে আগের প্রান্তিকেই অ্যাপলের আয় কমেছে প্রায় ৬০০ কোটি ডলার। চলতি প্রান্তিকের আয়ের হিসাবে বড় ধাক্কার আশঙ্কায় প্রতিষ্ঠানটি।

ভার্জ বলছে, প্রত্যাশা অনুযায়ী আইফোনের বাজার চাহিদা নেই। ২০২১ সালে ৯ কোটি আইফোন-১৩ উৎপাদনের পরিকল্পনা করলেও সেই পদক্ষেপ থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি। সূত্র বলছে, অন্য বছরগুলোতে নতুন আইফোন উন্মোচনের পর প্রায় আট কোটি লাখ ইউনিট আইফোন তৈরির উদ্যোগ নিয়েছিলো প্রতিষ্ঠানটি। কিন্তু এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা বেশি নিলেও, চিপ সংকটে তা কমাতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। জানা গেছে, চলতি বছর নতুন আইফোন উৎপাদনের লক্ষ্যমাত্রা ৯ কোটি ইউনিট থেকে আট কোটি ইউনিটে নামিয়ে এনেছে অ্যাপল।

তবে, নতুন খবর হলো ২০২২ সালের মার্চের মধ্যেই আসছে নতুন আইফোন, নাম আইফোন১৩ এসই। আর্ন্তজাতিক বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা গেছে, নতুন এই আইফোনের মডেল অনেকটাই এসই ২০২০ এর মতো হতে পারে। ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই আইফোনের নাম এখনো ঠিক হয়নি। গবেষণায় দেখা গেছে, আইফোন এসই৩ মনিকার অথবা আইফোন এসই প্লাস নামে বাজারে আসতে পারে।

তাইওয়ানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ড ফোর্স বলছে, নতুন এই আইফোনে ফাইভজি সাপোর্ট, এ১৫ বায়োনিক চিপ, আগের থেকে ভালো কানেক্টিভিটি এবং ব্যাটারী ব্যাকাপও বাড়তে পারে।

চিপ সেট: নতুন এই আইফোনে এ১৫ বায়োনিক চিপসেট ব্যবহার করা হতে পারে। এই চিপসেট গুলো ৫এনএম প্রেসেসে ডিজাইন করা হয়েছে। শক্তিশালী এই চিপসেটে হেক্সা কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার দুটি হাই পারফরমেন্স কোর এবং এফিশিয়েন্সি কোরে বিভক্ত।

এনডিটিভির প্রতিবেদনে আইফোন এসই৩ এর নিম্মোক্ত স্পেসিফিকেশনের কথা বলা হয়েছে।

ডিসপ্লে: নতুন এই মডেলের আইফোনে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে।

টাচ প্যানেল: নতুন এই আইফোনের চাট প্যানেল বিগ বেজেলে টাচ আইডি থাকবে।

অপারেটিং সিস্টেম: আইওএস।

ক্যামেরা: নতুন এই আইফোনে একটি রিয়ার ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে।

কানেক্টিভিটি: ওয়াইফাই, জিপিএস, ব্লুটুথ।

সেন্সর: ফিঙ্গার প্রিন্ট।

সাইজ: চারটি ভিন্ন সাইজে বাজারজাত করা হবে আইফোন এসই৩।

নাইনটুফাইভ-এর প্রতিবেদন অনুযায়ী, লঞ্চিং এবং বাজারজাত করণ: ২০২২ সালের প্রথম কোয়ার্টারের মধ্যেই আইফোন এসই৩ লঞ্চ করা হলে মার্চের শেষ দিকে বা এপ্রিলের শুরুতেই বাজারে আসতে পারে নতুন এই আইফোন।

সম্ভাব্য দাম: অ্যাপলের নতুন এই আইফোন মূলত মিড-রেঞ্জের ব্যবহারকারীদের জন্য। এই ফোন একই প্যাকেজের অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে প্রতিযোগিতা করবে। লঞ্চের পর ভারতের বাজারে ফোনটি পঁয়তাল্লিশ হাজার ভারতীয় মুদ্রায় পাওয়া যাবে।

গেজেটসনাউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, দ্রুত এবং ল্যাগ ফ্রি পারফর্মেন্সের জন্য হেক্সাকোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটিতে মাল্টিপল অ্যাপস ব্যবহারের জন্য তিন জিবি র্যা ম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ ব্যবহার করা হতে পারে।

অ্যাপল বিশ্লেষক কু বলেন, নতুন এই আইফোনের ডিজাইনে তেমন কোন পরিবর্তন আসবে না। মডেল অনেকটা আইফোনের এসই ২০ মডেলের মতেই হবে। আইফোন এসই৩ মিড বাজেটের হওয়ায় সহজেই অন্য একই বাজেটের মডেলের সাথে বাজার প্রতিযোগিতা সৃষ্টি করবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD