1. admin@dailysunrisebangla.com : admin :
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ১১:২০ অপরাহ্ন
শিরোনাম :
পল্লী উন্নয়নকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি-প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামরাইয়ে অবৈধ ৯টি করাত কলের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন ১১ লাখ মানুষের শহরে লকডাউন দিয়েছে চীন দেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৪০ জনের করোনা শনাক্ত হয়েছে সেনাবাহিনীর ব্যবস্থাপনায় গবাদি পশু হাঁস- মুরগীর ফ্রি চিকিৎসা ক্যাম্প সাভারের ১১ ইউপির নয়টিতে নৌকার জয়,২টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী কাজী হায়াৎকে আবারও নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষীকিতে আনন্দ মিছিল ধামরাইয়ে লোকালয়ে ছাগল খেতে এসে জনতার হাতে বাঘ আটক ধামরাইয়ে এমপির অর্থায়নে স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে শীত বস্ত্র বিতরণ

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১
  • ৪৬ বার পঠিত

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ বুধবার ঢাকা আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এটি রাষ্ট্রপতি হিসেবে তার প্রথম বাংলাদেশ সফর হবে। গতকাল মঙ্গলবার ভারতের রাষ্ট্রপতির সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে তুরস্ক থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এদিকে রাষ্ট্রপতির সফরের খুঁটিনাটি জানাতে আজ রাত ৯টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা সংবাদ সম্মেলন করবেন বলে ঢাকার ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে।পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ভারতের রাষ্ট্রপতি ১৫ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিন উদযাপন ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ সফর করবেন। ভারতের ফার্স্টলেডি, রাষ্ট্রপতির কন্যা, ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুজন সাংসদ ও ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে থাকবেন।

ভারতের রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাতে আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এসব সৌজন্য সাক্ষাতে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। কোন কোন বিষয়ে জোর দেয়া হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আলোচনা প্রতিনিয়ত চলছে। বাংলাদেশ ভারত সাক্ষাৎ হলেই আমরা আমাদের বিষয়গুলো তাদের সঙ্গে খোলামেলা আলোচনা করি। এবারো আলোচনা হবে।সংবাদ সম্মেলন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, ভারতের রাষ্ট্রপতির সফরে দুই দেশের মধ্যে কোনো চুক্তি বা সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয় নেই। সফরটা আনুষ্ঠানিকতায় মনোযোগ দেয়া হয়েছে। অন্য প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতে বাকি টিকা পেতে কোনো প্রকার সন্দেহ নেই। ভারতে মহামারি সৃষ্টি হওয়ার ফলে টিকা আসা বন্ধ হয়েছে। তাদের সুবিধামতো টিকা পাঠাবে। ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক ও সোনালি অধ্যায় চলছে।

ভারত-বাংলাদেশ ভিসা নিয়ে তিনি বলেন, দুই দেশের ভিসা ধীরে ধীরে চালু করা হচ্ছে। একই বছরে প্রতিবেশী দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের বাংলাদেশ সফরে আসা ইতিহাসে বিরল ঘটনা বলে উল্লেখ করেন তিনি।বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষ ও বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে গত মার্চে ঢাকা সফরে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার একই উপলক্ষে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের প্রতিবেশী ও অকৃত্রিম বন্ধু। বাংলাদেশ-ভারত শুধু সীমান্ত সম্পর্কে আবদ্ধ নয়, ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে এ দেশের প্রতি অকুণ্ঠ সমর্থন দুই দেশের মধ্যে সুসম্পর্কের ভিত্তি রচনা করে। পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সৃদৃঢ় ও গতিশীল হয়েছে। বিশেষভাবে গুরুত্বপূর্ণ ২০২১ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে এ ধরনের সফর দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্কের খাতায় মাইলফলক অধ্যায় হিসেবে স্বর্ণাক্ষরে উল্লেখ থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ বুধবার ভারতের রাষ্ট্রপতি কোবিন্দকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়া হবে। বিমানবন্দর থেকে ভারতের রাষ্ট্রপতি সাভার জাতীয় স্মৃতিসৌধ বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর কোবিন্দ ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। একই দিন বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর রামনাথ বাংলাদেশের রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

সফরের দ্বিতীয় দিন ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতি গেস্ট অব অনার হিসেবে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেবেন। একই দিন বিকালে জাতীয় সংসদ ভবনের সাউথ প্লাজায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ এবং রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদযাপনের জন্য আয়োজিত মহাবিজয়ের মহানায়ক অনুষ্ঠানে তিনি অংশ নেবেন। সফরের শেষ দিন ১৭ ডিসেম্বর রামনাথ কোবিন্দ ঢাকার রমনা কালীমন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। ওই দিন দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD