1. admin@dailysunrisebangla.com : admin :
শনিবার, ২৫ জুন ২০২২, ০২:০১ অপরাহ্ন

অবৈধ ইজিবাইক চিহ্নিত ও অপসারণ করতে হাইকোর্টের নির্দেশ

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১
  • ১৭৫ বার পঠিত

সারা দেশের অবৈধ থ্রি হুইলার ইজিবাইক চিহ্নিত ও অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বুধবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।সারা দেশে অ্যাসিড ব্যাটারিচালিত অবৈধ থ্রি হুইলার ইজিবাইকের চলাচল বন্ধে নির্দেশনা চেয়ে বাঘ ইকো মোটর লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের সভাপতি কাজী জসিমুল ইসলাম গত সোমবার ওই রিট করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত রিট আবেদনকারীর আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম  বলেন, গণমাধ্যমের তথ্য অনুসারে সারা দেশে অ্যাসিড ব্যাটারিচালিত অবৈধ থ্রি হুইলার ইজিবাইকের সংখ্যা প্রায় ৪০ লাখ। অ্যাসিড ব্যাটারিচালিত থ্রি হুইলার ইজিবাইক পরিবেশবান্ধব নয়। এ ছাড়া অবৈধ সংযোগ নিয়ে এসব ইজিবাইকের ব্যাটারি রিচার্জ করে বিদ্যুৎ বিল ফাঁকি দেওয়ার কারণে সরকার রাজস্ব হারাচ্ছে।

এসব যুক্তিতে রিটটি করা হয়। আদেশের বিষয়টি জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বলেন, অবৈধ থ্রি হুইলার ইজিবাইক আমদানি ও উৎপাদন থেকে বিরত রাখতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা রুলে জানতে চাওয়া হয়েছে শিল্পসচিব, সড়ক পরিবহন ও সেতুসচিব, পরিবেশসচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও পুলিশের মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD