1. admin@dailysunrisebangla.com : admin :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
চলতি ঈদে মোট চারটি সিনেমা রিলিজ হয়েছে স্ত্রীসহ দুই কন্যাকে জবাই করে হত্যা করলো ঋণের চাপে মানসিক বিকারগ্রস্থ স্বামী নিউরন নার্সিং ছাত্রছাত্রীদের বিদায় সংবর্ধনা ঠাকুরগাঁওয়ে জিংক ধানের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত ধামরাই উপজেলার সূতিপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন রেজাউল করিম রাজা ধানকোড়া গিরীশ ইনস্টিটিউশনের  এসএসসি- ৯৩ ব্যাচের বন্ধুদের মিলন মেলা অনুষ্ঠিত না ফেরার দেশে ইকোপার্কে ঘুরতে যাওয়া শিশু রাফি বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ঈদুল ফিতরের পাঁচটি জামাত অনুষ্ঠিত  হবে ৩ মে থেকে ঢাকা ও ঢাকার পশ্চিমাংশে কিছু এলাকায় গ্যাস সঙ্কট থাকবে শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই মোটরসাইকেলের গ্যারেজ

সাফারি পার্কে সিংহীর মৃত্যু

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ৮৩ বার পঠিত

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা আর বাঘের পর এবার একটি সিংহীর মৃত্যু হল। বৃহস্পতিবার ১১ বছর বয়সী ওই আফ্রিকান সিংহীর মৃত্যু হয় বলে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বর জানান।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১১ অগাস্ট থেকে ওই সিংহী অসুস্থ ছিল। পেটের দিকে পানি জমে থলির মত ঝুলে থাকতে দেখা যায়।

মিরপুরের জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্ল্যাহ এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক অধ্যাপক রফিকুল আলমের পরামর্শে পার্কের ভেটেরিনারি অফিসার ওই সিংহের চিকিৎসা করছিলেন।

চিকিৎসকরা জানান, সিংহীটির বাঁ পায়ে সমস্যা দেখা দেয় এবং মুখ দিয়ে কয়েকবার রক্ত বের হয়। সে সময় শ্বাসকষ্টের লক্ষণও চোখে পড়ে। বুধবার বিকালে সিংহীটির কাঁপুনি শুরু হয়। পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চেষ্টা করেও বাঁচাতে পারেননি প্রাণীটিকে।

চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে এ সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়েছে, যা নিয়ে পরিবেশবাদীরা এখনো নানা সমালোচনা করছেন।

আগের জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ‘ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে’ কারণ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে আরও তদন্ত করতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ সম্প্রতি অভিযোগ করেন, সাফারি পার্কের কর্মকর্তাদের ‘অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে’ জেব্রাগুলোকে ‘হত্যা’ করা হয়েছে। তবে পার্ক কর্তৃপক্ষ বা মন্ত্রণালয় এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি।

এ অবস্থায় ‘সুষ্ঠু তদন্তের স্বার্থে’ গত ৩১জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবীরকে প্রত্যাহার করে ঢাকার বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম-কে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সাফারি পার্কের প্রকল্প পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD