1. admin@dailysunrisebangla.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৩ পূর্বাহ্ন

নর্ড স্ট্রিম-টু পাইপলাইন প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১৮ বার পঠিত

রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য নর্ড স্ট্রিম-টু পাইপলাইন প্রকল্পের কাজ চলছে। চলমান ইউক্রেন ইস্যুতে এবার সেই প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে রাশিয়াকে এই গ্যাস সরবরাহের পাইপলাইন বন্ধের হুঁশিয়ারি দিয়েছিল জার্মানি।

জার্মানিতে প্রাকৃতিক গ্যাস রপ্তানি করে থাকে রাশিয়া। মূলত এ অঞ্চলে গ্যাস রপ্তানি দ্বিগুণ করতে এই পাইপলাইন বসানো হয়েছে। কয়লা ও পারমাণবিক শক্তিনির্ভর বিদ্যুৎ থেকে বেরিয়ে আসতে রাশিয়ার কাছ থেকে গ্যাস নিচ্ছে জার্মানি।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি)জার্মান চ্যান্সেলরের সঙ্গে এক যৌথ কনফারেন্সে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে ‘নর্ড স্ট্রিম-টু’ পাইপলাইন প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়া হবে।

এক টুইট বার্তায় জার্মান চ্যান্সেলরকে প্রথমবার হোয়াইট হাউজে স্বাগত জানান বাইডেন। টুইটারে তিনি আরও বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতির বিষয়টি নিয়ে কূটনৈতিক এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ, একই সঙ্গে অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা নিয়ে আলোচনা হয়েছে। ইউক্রেন সংকট ইস্যুতে একসঙ্গে কাজ করবেন তারা।

রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে এই গ্যাস সরবরাহের লাইনের মাধ্যমে বাল্টিক সাগরের নিচ দিয়ে রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহ করার কথা। ইউক্রেনের ভেতর দিয়ে যাওয়া গ্যাস পাইপলাইনটি এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ। যা নির্মাণে সময় লেগেছে পাঁচ বছর, ব্যয় হয়েছে ১১০০ কোটি মার্কিন ডলার। গত বছরের সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম ২ গ্যাসলাইন নির্মাণের কাজ শেষ হয়। কিন্তু এ লাইনের মাধ্যমে গ্যাস রপ্তানি এখনো শুরু হয়নি। জার্মানির কাছ থেকে চূড়ান্ত অনুমোদন না পাওয়ায় গ্যাস সরবরাহ থেমে আছে। এই গ্যাসলাইনের মালিক রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান গাজপ্রোম।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD