1. admin@dailysunrisebangla.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৩ পূর্বাহ্ন

পানির দাম বাড়ানোর চেষ্টা ঢাকা ওয়াসার

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৬০ বার পঠিত

পানির দাম বাড়িয়ে আরও এক ধাপ বাড়ানোর চেষ্টা চলছে ঢাকা ওয়াসার। আজ সংবাদিকদেরকে এ তথ্য জানায় সংস্থাটি। বলা হয়েছে এবার ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে ঢাকা ওয়াসা। যদি সরকার এরচেয়েও বেশি বাড়তে চায় সেক্ষেত্রে ওয়াসার কোনো আপত্তি নেই। সরকারি ভর্তুকি কমাতেই এমন সিদ্ধান্ত নেয়া প্রয়োজন বলে জানিয়েছেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানান ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

ওয়াসার এমডি বলেন, বোর্ড সভায় আমরা সর্বোচ্চ ৫ শতাংশ দাম বাড়াতে পারি। আমরা চাই স্বয়ংসম্পূর্ণ হতে। তাই উৎপাদন খরচের সঙ্গে সমন্বয় করতে আমরা সর্বনিম্ন ২০ শতাংশ বা আরও বেশি দাম বাড়ানোর প্রস্তাব করেছি। এতে করে সরকারের ভর্তুকি কমে আসবে। সরকার কত শতাংশ পানির দাম বাড়াবে, আর কত ভর্তুকি দেবে সেটা সরকারের বিষয়। সরকার যা নির্ধারণ করবে আমরা সেই অনুযায়ী মূল্য নির্ধারণ করব।

প্রস্তাব অনুযায়ী আবাসিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটার পানির জন্য ১৫ টাকা ১৮ পয়সার পরিবর্তে গুণতে হবে ২১ টাকা ২৫ পয়সা। বর্তমানে ভর্তুকি দিয়ে পানি বিক্রি করছি। আর বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ১ হাজার লিটার পানির জন্য ৪২ টাকার পরিবর্তে দিতে হবে ৫৮ দশমিক ৮ টাকা।

আগামীতে এলাকাভিত্তিক তিন শ্রেনীতে পানির দাম নির্ধারণের পরিকল্পনার কথাও জানান তিনি।

গত দুই বছরে আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে দুইবার পানির দাম বাড়িয়েছে ঢাকা ওয়াসা।

গত সোমবার ৭ ফেব্রুয়ারিতে ওয়াসার বিশেষ বোর্ড সভায় দাম বাড়ানোর এই প্রস্তাব তোলা হয় বলে বোর্ডের একজন সদস্য গণমাধ্যমকে জানান। তবে ঐ সভার ১৩ সদস্যের মধ্যে নানা মত দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD