1. admin@dailysunrisebangla.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন

সৌদিতে কর্মী নিয়োগের শীর্ষে বাংলাদেশ

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৪ বার পঠিত

সৌদি সরকার জানিয়েছে অন্য বছরের চেয়ে গত বছর (২০২১) ১৫ শতাংশ বেশি কর্মী নিয়োগ দিয়েছে তারা। এই তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশের কর্মী। কেন সৌদেতে বাংলাদেশের কর্মীর চাহিদা বেশি। এর কারণ হিসেবে দেশটি বলছে বাংলাদেশীরা অতি অল্প সময়ে আরবী ভাষা আয়ত্ত করতে পারে। এছাড়া বাংলাদেশীদের কর্মদক্ষতা, নিয়োগ প্রক্রিয়ার খরচ কম এবং সন্তোষজনক বেতন-ভাতা পাওয়াসহ বেশকিছু কারণে সৌদি আরব যেতে চায় বাংলাদেশি শ্রমিক।

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের তথ্য মতে, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে সর্বোচ্চসংখ্যক বাংলাদেশি কর্মী এসেছে সৌদি আরবে। পাশাপাশি অন্যা দেশ থেকেও অনেক কর্মী নিয়েছে সৌদি সরকার। যা বিগত বছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেশি।

করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রয়েছে এর বড় কারণ সৌদিসহ বিভিন্ন দেশের জনশক্তির পাঠানো রেমিটেন্স। বড় জুড়েই এই অর্থ বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা রেখেছে। এ বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করে সৌদি প্রবাসিরা বলেন, সৌদি আরবের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য বরাবরই সম্ভাবনাময়।

তবে সৌদিতে কর্মী নিয়োগে মাঝে মাঝে দালালদের প্রলোভন দেখা যায়। বিভিন্ন এজেন্সিও এ সব প্রতারণা করে থাকে। এ সব কারণে সৌদি নিয়োগকর্তার সঙ্গে কর্মীদের নিয়োগ চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD