1. admin@dailysunrisebangla.com : admin :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৪০ অপরাহ্ন

যুদ্ধ বন্ধের জন্য এক টেবিলে বসাতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়েব এরদোগান

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ১৭২ বার পঠিত

যুদ্ধের পর থেকে বিশ্বজুড়ে রাশিয়ার উপর নানা হুমকি ধামকি থাকলেও তা পাত্তা দেয়নি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। যুদ্ধ বন্ধের জন্য দু’দেশের প্রতিনিতিদের মাঝে কয়েক দফা বৈঠকও হয়েছে, কিন্তু তাতে কাজ হয়নি। গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের উপর হামলা শুরু করে রাশিয়া

অবশেষে যুদ্ধরত দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদেরকে প্রথমবারের মতো এক টেবিলে বসাতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়েব এরদোগান। আজ বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের আনাতোলিয়াতে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে অংশ নিতে এক দিন আগে গতকাল বুধবার তুরস্কের এসে পৌছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আজ বৃহস্পতিবার পৌছেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগের কয়েকটি বৈঠক থেকে ভালো কোন সংবাদ না আসায় আজকের বৈঠক নিয়ে খুব বেশি আশাবাদী নন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। এজন্য ল্যাভরভকে ‘অপপ্রচার চালানোর জন্য নয় বরং সরল বিশ্বাসে’ বৈঠকে অংশ নিতে আহ্বান জানান তিনি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বলেন, এ বৈঠক নিয়ে আমার প্রত্যাশা একেবারেই কম। আমরা যুদ্ধবিরতির বিষয়ে আগ্রহী, আমরা চাই আমাদের দখল হওয়া অঞ্চলগুলো মুক্ত হোক। এ ছাড়া মানবিক সমস্যাগুলোর সমাধান জরুরি।

যদিও এ বৈঠক নিয়ে বেশ আশাবাদী তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি আশা করছেন, রাশিয়া-ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে হতে যাওয়া বৈঠক ‘স্থায়ী যুদ্ধবিরতির দরজা খুলে দেবে’।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD