1. admin@dailysunrisebangla.com : admin :
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৮:৫৩ পূর্বাহ্ন

পীরগঞ্জে সাঁওতাল বিদ্রোহ দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

রেজাউল ইসলাম মাসুদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ৮৩ বার পঠিত
১৬৭ তম ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
৩০ জুন বৃহস্পতিবার পীরগঞ্জ বৈরচুনা উচ্চ বিদ্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বৈরচুনাবাজর ও ইউনিয়ন পরিষদ সামনে অবস্থান করে। পরে পীরগঞ্জ বৈরচুনা উচ্চ বিদ্যালয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ইএসডিও’র প্রেমদীপ প্রকল্প ও জাতীয় আদিবাসী পরিষদের আয়োজনে সভায় ১১নং বৈরচুনা পরিষদের চেয়ারম্যান টেলিনা সরকার হিমু সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি মহিলা ভাইস চেয়ারম্যান ভারতী রানী রায়, বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা হাফিজুর রহমান, সভাপতি উপজেলা এ্যাডভোকেসা প্ল্যাটফর্ম, সাহা,মোঃ আমিনুল হক এ্যাডভোকেসা ম্যানেজার ইএসডিও প্রেমদীপ প্রকল্প, মরমীতাজ ইসলাম, উইমেন ইমাওয়ার অফিসার ইএসডিও প্রেমদীপ, জহিরুল ইসলাম প্রধান শিক্ষক বৈরচুনা উচ্চ বিদ্যালয়, শামসুল আলম সদস্য এ্যাডভোকেসা প্ল্যাটফর্ম, বিশু হাসদা সভাপতি পীরগঞ্জ আদিবাসী উন্নয়ন ফোরাম, ওয়ালিউর রহমান উপজেলা ম্যানেজার প্রেমদীপ প্রকল্প, রওশন জামাল চৌধুরী ডেভলপমেন্ট অফিসার প্রেমদীপ প্রকল্প, আদিবাসীদের মধ্যে বক্তব্য রাখেন , দাউদ সরেন, সভাপতি পারগানা পরিষদ, আজলাবাদ গ্রাম উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক, লুকাস টুডু প্রমুখ। পরে আদিবাসী শিল্পীদের অংশগ্রহনে একটি মনোজ্ঞ ও সাংস্কৃতিক অনুষ্ঠানপরিবেশিত হয়।
এছাড়াও এদেশে অন্যতম প্রাচীন জনগোষ্ঠী সাঁওতালরা পরিচিত সাঁনতাল / সাঁতার নামে। বসবাস উত্তর পশ্চিমাঞ্চলের দিনাজপুর, ঠাকুরগাঁও, রংপুর, রাজশাহী, চাঁপাইনবাগঞ্জ, বগুড়া, ও সিলেট। বাংলাদেশ ভারত ছাড়া তারা ছরিয়ে ছিটিয়ে আছে নেপাল ও ভুটানে, সাঁওতালী ভাষায় হর মানে মানুষ অনন্য ভাষা ও সাংস্কৃতির ধারক তারা সাঁওতালরা পরিশ্রমী ও সাহসী হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD