1. admin@dailysunrisebangla.com : admin :
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

শীত পড়তে না পড়তে জমে উঠেছে ভাপা পিঠার জম জমাট ব্যবসা

রেজাউল ইসলাম মাসুদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ৫১ বার পঠিত

ঠাকুরগাঁওয়ে শীত পড়তে না পড়তেই জমে উঠেছে ভাপা পিঠা ব্যবসা। তাই ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের মৌসুমি ব্যবসায়ীরা। তবে আগের মতো গৃহে ঘরে ভাপা পিঠা তৈরির তেমন উৎসাহ দেখা যায় না। বর্তমানে শুধু বউ-ঝিয়েরা নয়, পুরুরাও অভিনব পন্থায় ভাপা পিঠা তৈরি করে বিক্রি করছেন।

বিভিন্ন হাটবাজারে গিয়ে দেখা যায়, ফুটপাতে পুরুষদের ভাপা পিঠা বিক্রির দৃশ্য। ভাপা পিঠা খাওয়ার জন্য বৃদ্ধা সব বয়সের মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। প্রতি পিস ভাপা পিঠা ১০ টাকা করে বিক্রি করছে। তবে এই দোকান গুলোতে শুধু ভাপা পিঠাই পাওয়া নয়। এখানে বিক্রি হচ্ছে,চিতুয়া পিঠা,তেল পিঠা,গুরগুরিয়া পিঠা,সিদ্ধ ডিম। নিশ্চিন্তপুর এলাকার হীরা বলেন, ভাপা পিঠা আমাদের দেশের গ্রামীণ বাংলার দেশীয় সংস্কৃতি লালন করছে। অন্যদিকে মৌসুমী ব্যবসায়ীরা বেকারত্ব দূরীকরণ ও অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।

ভাপা পিঠা ব্যবসায়ী আব্দুর রহমান জানান, চালের গুঁড়ার সঙ্গে গুড় এবং নারিকেল মিশিয়ে তৈরি করা হচ্ছে ভাপা পিঠা। প্রতিদিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলে পিঠা তৈরি ও বিক্রির কাজ। অন্য ব্যবসায়ী আরমান জানান, দৈনিক তিন হাজার টাকার পিঠা বিক্রি করতে পারেন তিনি। খরচ বাদ দিয়ে সাত-আটশ’ টাকা আয় হয়। দীর্ঘ দশ বছর ধরে এ ব্যবসা করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Theme Park BD