1. admin@dailysunrisebangla.com : admin :
মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ০৬:৫৪ পূর্বাহ্ন

ভারতে ২০০০ রুপির নোট বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে

দৈনিক সানরাইজ বাংলা ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩
  • ৪২ বার পঠিত

ভারতে ২০০০ রুপির নোট বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই নোট বদলে নেওয়ার বা জমা দেওয়ার সুযোগ থাকবে।

আজ ১৯ মে শুক্রবার রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) এক বিবৃতিতে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতিতে বলা হয়েছে, ২৩ মে থেকে তাদের ১৯টি আঞ্চলিক কার্যালয়ের পাশাপাশি অন্যান্য ব্যাংকে ২০০০ রুপির নোট বদলে বাজারে চলমান নিম্ন মূল্যের নোট সংগ্রহ করা যাবে। নিম্নমূল্যের ওই নোটগুলো বাজারে বৈধ হিসেবে প্রচলিত থাকবে। তবে একজন একবারে সর্বোচ্চ ২০ হাজার রুপির সমপরিমাণ ২০০০ রুপির নোট বদলাতে পারবেন। ২০১৬ সালের নভেম্বরে রাতারাতি ১০০০ ও ৫০০ রুপির নোট বাতিল ঘোষণা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ঘোষণার পর সে বছরই ২০০০ রুপির নোট ছাপা শুরু করে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

সেই সময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২০০০ রুপির নোট আনা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলোর যথেষ্ট জোগান আছে। তাই ২০১৮-১৯ সালে ২০০০ রুপির নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

তবে একটি সূত্র এনডিটিভিকে জানায়, প্রয়োজনে কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক সময়সীমা বাড়াতে পারে।

আরবিআই জানায়, বাজারে এখন যত ২০০০ রুপির নোট রয়েছে, তার ৮৯ শতাংশ ২০১৭ সালের মার্চ মাসের আগে ছাড়া হয়েছিল। বাজারে যে পরিমাণ ২০০০ রুপির নোট লেনদেন হচ্ছিল, তার পরিমাণ দিন দিন কমেছে। ২০১৮ সালের ৩১ মার্চ বাজারে যে নোটগুলো ছিল, এর মূল্য ছিল ৬ দশমিক ৭৩ লাখ কোটি রুপি। অথচ ২০২৩ সালের ৩১ মার্চে তা কমে দাঁড়ায় ৩ দশমিক ৬২ লাখ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত ©২০২১ দৈনিক সানরাইজ বাংলা
Theme Customized BY Shakil IT Park